শ্রীপুরে লবলং খাল বন্ধের চক্রান্ত ! নদী পরিব্রাজক দলের প্রতিবাদ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর স্মারকলিপি প্রদান

রোমান আহমেদ|গাজীপুর প্রতিনিধি

গাজীপুরের শ্রীপুরের দুখলা গ্রামের একটি অংশে লবলং খাল বন্ধ করে দেয়ায় কয়েকদিন যাবৎই খালের প্রবাহমানতা ব্যহত হয়ে আসছিলো । এর ফলে ক্ষতিও হয়েছে অনেক । কয়েক শত বিঘা জমির উপর দূষিত পানি উঠে গিয়ে নষ্ট হয়েছে খেতের ফসল ।ভারসাম্য নষ্ট হচ্ছে জলজ ও প্রাকৃতিক পরিবেশের ।
বাস্তুসংস্থানীয় ভারসাম্য প্রায় নষ্টের উপক্রম । এরই প্রতিবাদে বাংলাদেশ নদী পরিব্রাজক দল শ্রীপুর শাখা শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর স্মারকলিপি প্রদান করেন ।
মঙ্গলবার দুপুর দুইটায় উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে গিয়ে বাংলাদেশ নদী পরিব্রাজক দল শ্রীপুর শাখা তাদের অবস্থান উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে তুলে ধরেন । এ সময় নদী পরিব্রাজক দল শ্রীপুর শাখার সভাপতি রসায়নবিদ ও কলামিস্ট সাঈদ চৌধুরী বলেন আমরা চাই যেকোন মূল্যে লবলং খালের পানির প্রবাহমানতা । কার জমি, কার এখানে অধিকার বেশী এগুলো দেখার আগেও যেটা প্রয়োজন সেটা হল জলাশয়ের জমি জলাশয়ের থাকবে ।
বাংলাদেশ নদী পরিব্রাজক দলের শ্রীপুর শাখার সাধারণ সম্পাদক খোরশেদ আলম তুলে ধরেন খালের অবস্থান সম্পর্কে বিস্তর তথ্য সমূহ ।সবার কথা শুনে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন আমরা অবৈধ কোন দখলদারকে তার কাজ করতে দেবোনা । আইন প্রয়োগ করে হলেও খালের প্রবাহমানতা ঠিক রাখতে আমরা কাজ করবো ।
শ্রীপুর উপজেলা নির্বাহি কর্মকর্তা তাসলিমা মুস্তারী বলেন, নদীর প্রবাহমানতা ঠিক রাখার জন্য আমি ইতিমধ্যেই পদক্ষেপ নিয়েছি প্রয়োজনে আবারও শক্তভাবে আমি বিষয়টি দেখব এবং নদীর প্রবাহমানতা ঠিক রাখার জন্য যথাযথ সিদ্ধান্ত নিব।
এসময় আরও উপস্থিত ছিলেন নদী পরিব্রাজক দল শ্রীপুর শাখার সিনিয়র সহ সভাপতি স্থপতি শারজিল হোসেন শান্ত, সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ, দপ্তর সম্পাদক আজহার ইসলাম,সংবাদ কর্মী চঞ্চল খান ।
সব শেষে স্মারকলিপিটি উপজেলা নির্বাহী কর্মকর্তা রেখে দেন এবং দ্রুত ব্যবস্থা নেয়ার ব্যপারে আশ্বাস প্রদান করেন ৷